কোর্স

মুজিববর্ষ সামনে রেখে শুরু হচ্ছে লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রশিক্ষণ-২০২০। সারা দেশে ৬৪টি জেলা ও ৪৯২টি উপজেলায় এই কার্যক্রম চলবে। ৪০ হাজার তরুণ-তরুণীকে এ প্রকল্পের আওতায় দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে তোলা হবে।

গ্রাফিক্স ডিজাইন

ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট

ডিজিটাল মার্কেটিং

নিবন্ধন এর আর মাত্র বাকি

নিবন্ধন করুন

কোর্স এক্সট্রা

রিভিউ ক্লাস

২০০ ঘন্টার ট্রেইনিং সময়ের পর প্রকল্পের শতভাগ সাফল্য নিশ্চিত করতে “রিভিউ ক্লাস” এর আয়োজন করা হবে।

স্পেশাল সেশন

এই প্রকল্পের ২ টি মূল্যায়ন পরীক্ষা থেকে মেধাবী শিক্ষার্থীদের নিয়ে মোট ৮৪ টি “স্পেশাল ব্যাচ” প্রণয়ন করা হবে যারা স্পেশাল সেশন/ক্লাস করার সুযোগ পাবে।

মার্কেটপ্লেস রিভিউ

প্রতিটি শিক্ষার্থীকে দক্ষ এবং স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে আউটসোর্সিং মার্কেটে তাদের আইডি/একাউন্ট প্রকল্প কর্তৃপক্ষ থেকে রিভিউ করা হবে।

সুবিধা অনুযায়ী শিফট

মোট আবেদনকারী থেকে ৬৪ জেলায় চূড়ান্তভাবে প্রায় ৪০ হাজার জন শিক্ষার্থী এই প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণ করে স্বাবলম্বী হওয়ার সুযোগ পাবে তবে উক্ত ব্যাচে সুবিধা অনুযায়ী ব্যাচ/শিফট পরিবর্তন করার সুযোগ নেই।

স্পেশাল ট্রেইনিং ল্যাব

শিক্ষার্থীদের প্রশিক্ষণ শতভাগ নিশ্চিত করতে প্রতিটি জেলা এবং তার আওতাধীন উপজেলার ট্রেইনিং ল্যাবে শিক্ষার্থীদের জন্য কম্পিউটার এবং প্রয়োজনীয় প্রশিক্ষণ উপকরণ থাকবে। এছাড়াও প্রতিটি শিক্ষার্থীকে ক্লাসের জন্য ক্লাস মডিউল বই সরবরাহ করা হবে।

জব প্লেসমেন্ট

উক্ত প্রকল্পের প্রতিটি শিক্ষার্থী স্বাবলম্বী এবং আউটসোর্সিং মার্কেটপ্লেসে দক্ষ করে গড়ে তোলার লক্ষ্যে প্রতিটি শিক্ষার্থীর সফলতা নিশ্চিত করা হবে।

ক্লাস রিভিউ

লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় জেলাসমূহের চলমান ক্লাসে প্রতিটি সেশন ১ ঘন্টা করে প্রতিদিন মোট ৪ টি সেশন পরিচালনা করা হবে। যার মধ্যে মূল দক্ষতা উন্নয়ন তত্ত্ব বিষয়ের জন্য সর্বোচ্চ ২ (দুই) ঘন্টা বরাদ্দ থাকবে এবং বাকি সময়টি তত্ত্বের উপর ভিত্তি করে ব্যবহারিক ক্লাস নেওয়া হবে। প্রকল্প চলাকালীন সময়ের মাঝে (দুইটি) মূল্যায়ন পরীক্ষা নেওয়া হবে এবং সিলেবাস সম্পন্ন হওয়া শেষে একটি চূড়ান্ত পরীক্ষা পরিচালনা করবে। মূল্যায়ন পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি ব্যাচ থেকে শীর্ষ প্রশিক্ষণার্থীদের পুরস্কৃত করা হবে।

লাইভ ক্লাস

উক্ত প্রকল্পের আওতায় চলমান সকল ক্লাসসমূহ অনলাইন মিডিয়ার মাধ্যমে “লাইভ” দেখানো হবে।

ক্লাস মডিউল

প্রকল্পের আওতায় ৩ টি পৃথক বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করা হবে। মডিউলগুলো নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করতে ক্লিক করুন –

কোর্স নিবন্ধন এবং অনলাইন পরীক্ষার নির্দেশনাবলী

ধাপ-১ঃ নিবন্ধন পদ্ধতি

  • অনলাইন নিবন্ধন ফর্মটি পূরণ করুন। নিবন্ধনের সময় আপনি যে জেলায় প্রশিক্ষণ কোর্স করতে চান তা নির্বাচন করতে হবে, কোর্সের নাম, প্রাথমিক ব্যক্তিগত তথ্য, ইমেইল আইডি, মোবাইল নম্বর, জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন নম্বর, স্থায়ী ঠিকানা এবং পাসপোর্টের আকারের ছবি ইত্যাদি নির্বাচন করুন
  • তথ্যসমূহ সঠিকভাবে লিপিবদ্ধ করা হলে "Submit Data" - বাটনে ক্লিক করুন।

ধাপ-২ঃ অনলাইন পরীক্ষা

  • সফলভাবে নিবন্ধন সম্পন্ন হলে, বেসিক আইটি এবং ইংরেজি বিষয়ের উপর এক সেট প্রশ্ন এবং পরীক্ষার সময় প্রদর্শিত হবে।
  • পরীক্ষার নির্ধারিত সময়ের মধ্যে নৈর্ব্যক্তিক প্রশ্ন থেকে আপনার সঠিক উত্তরটি নির্বাচন করুন।
  • "Finish Exam" - বাটনে ক্লিক করুন।
  • আপনার ফলাফল প্রদর্শিত হবে।
macbook image

কোর্স পরিসংখ্যান

সর্বমোট নিবন্ধন করেছে ২০২০ সালে

৯৮,২৬৬

৮,১০৬

গ্রাফিক্স ডিজাইন

৭২,৩৪৮

ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট

১৭,৮১২

ডিজিটাল মার্কেটিং

খবর

পূর্ববর্তী শিক্ষার্থীদের মতামত

আইয়ুব খান

আমি লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের ২০১৭ সালের ট্রেইনিং সেশনে অংশগ্রহণ করি। তারপর ৬ মাসের ট্রেইনিং করে গ্লোবাল মার্কেটপ্লেসে কাজ করি। শুরুর দিকটা একটু কঠিন হলেও আস্তে আস্তে সহজ হয়ে যায়। এখন আমি স্বাবলম্বী। তাই উক্ত প্রকল্প পরিচালনার জন্য বাংলাদেশ সরকারকে সাধুবাদ জানাতে চাই।

রাজন সরকার

বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্প একটি উপযোগী উদ্যোগ। ৬ মাসের এই ট্রেইনিং প্রোগ্রাম করে আমিও স্বাবলম্বী হতে পেরেছি। আমি উক্ত প্রশিক্ষণ প্রকল্পের সফলতা কামনা করি।

ফয়সাল হাসান

লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্প গ্রহণের ফলে প্রায় ৪০ হাজার স্বাবলম্বীর মাঝে আমিও একজন। আমি অদূর ভবিষ্যতে আউটসোর্সিং এর ব্যাপক সম্ভাবনা দেখি, তাই এই প্রকল্প একটি পথ প্রদর্শক হতে পারে।

জিজ্ঞাসিত প্রশ্নাবলী

যোগাযোগ

ঠিকানা:
ই-১৪/এক্স, আইসিটি টাওয়ার, আগারগাঁওশেরে-বাংলানগর, ঢাকা-১২০৭

ইমেইল:
info@ictd.gov.bd

ফোন নম্বর:
+৮৮-০২-৮১৮১৫৬৫